প্রচ্ছদ > খেলা > ক্রিকেট

শেষ বিকেলে বাংলাদেশকে স্বস্তি এনে দিলেন তাইজুল

article-img

স্পি স্বর্গ বলে পরিচিত মিরপুরে শুরুটা পেসারদের ছিল। তবে সময়ের সঙ্গে সঙ্গে নিজের আসল রূপ দেখিয়েছে ‘হোম অব গ্রাউন্ড‘। সেই রূপেই ভর করে বাংলাদেশকে স্বস্তি এনে দিয়েছেন তাইজুল ইসলাম।

বাঁহাতের ভেলকিতে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের দিগভ্রান্ত করেছেন তাইজুল।

 

প্রোটিয়াদের ৬ উইকেটের ৫টিই নিয়েছেন ৩২ বছর বয়সী স্পিনার। তার ঘূর্ণিতেই ‍প্রথম টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিতে পারেনি সফরকারীরা। দিনশেষে ৬ উইকেটে ১৪০ রান করেছে তারা। লিড পেয়েছে ৩৪ রানের।

 

কাইল ভেরেইনের ১৮ রানের বিপরীতে ১৭ রানে অপরাজিত আছেন উইয়ান মুল্ডার।

 

বাংলাদেশেকে দারুণ শুরু এনে দেন পেসার হাসান মাহমুদ। দলীয় ৯ রানের মাথায় দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মাক্রামকে (৬) বোল্ড করে। এরপর টনি দি জর্জি ও ট্রিস্তান স্তাবস ৪১ রানের জুটি গড়ে ধাক্কা সামলানোর চেষ্টা করলে তাতে বাধা দেন তাইজুল।

 

নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে একটা সময় তাদের সংগ্রহ দাঁড় করান ৫ উইকেটে ৯৯ রান। দক্ষিণ আফ্রিকার পঞ্চম ব্যাটার হিসেবে ম্যাথু ব্রিটজকে আউট করে রেকর্ডও গড়েছেন তিনি।

 

বাংলাদেশের হয়ে সাকিব আল হাসানের পর দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে ২০০ উইকেট নিয়েছেন তাইজুল। এই কীর্তি গড়ার পথে সাকিবকে একটা জায়গায় ছাড়িয়েও গিয়েছেন তিনি। ৪৮ টেস্টে দ্রুততম ২০০ উইকেট নিয়েছেন তিনি।

 

সাকিব এই কীর্তি গড়েছিলেন ৫৪ টেস্টে।

 

দিনের শেষ ব্যাটার হিসেবে রায়ান রিকেলটনকে আউট করে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কীর্তিও গড়েছেন তাইজুল। টেস্টে ১৩তম বারের মতো এই কীর্তি গড়েছেন বাঁহাতি স্পিনার। এর আগে প্রথম ইনিংসে ১০৬ রানে অলআউট হয় বাংলাদেশ।